মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

যোগাযোগ ব্যবস্থা ও সময়সূচী

বাংলাদেশের মুল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা সন্দ্বীপ। উক্ত দ্বীপ উপজেলায় যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে নদী পথ। চট্টগ্রাম জেলা থেকে দুই নদী পথ দিয়ে সন্দ্বীপ উপজেলা আসা যায়। ১টি হলো চট্টগ্রামের সদর ঘাট থেকে স্ট্রীমার যোগে শুক্র ও রবিবার ব্যতিত প্রতিদিন সকাল ৯.০০ ঘটিকায় চট্টগ্রাম সদর ঘাট থেকে চেড়ে আসে এবং শুক্র ও সোমবার ব্যতিত প্রতিদিন দুপুর ১.০০ ঘটিকায় সন্দ্বীপ থেকে সদর ঘাটের উদ্দেশ্যে স্ট্রীমার চেড়ে যায়। ২য় টি হলো সিতাকুন্ডের কুমির থেকে লঞ্চ ও স্প্রীড বোড যোগে সন্দ্বীপ সকাল ৭.০০ ঘটিকা থেকে সন্ধ্যা ৫.০০ ঘটিকা যেকোন সময় স্প্রীড বোড পাওয়া যায় ।

 

 

যোগাযোগ-

মোঃ দিদারুল আলম

উপজেলা প্রকৌশলী

উপজেলা প্রকৌশলীর কার্যালয়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সন্দ্বীপ, চট্টগ্রাম।

ফোনঃ ০১৮১৮-৪৭২৪৬৮

 

এমাইলঃ ue.sandwip@lged.com

 

কি সেবা কিভাবে পাবেন

 

মাননিয়ন্ত্রণ সংক্রান্ত ল্যাব টেষ্ট সেবা:

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ল্যাব টেষ্ট সুযোগ সুবিধার উপর ভিত্তি করে তিন ধরনের ল্যাবরেটরী এলজিইডি’র নিজস্ব কাজের মান নিয়ন্ত্রণ টেষ্ট, অন্য কোন সরকারী বা বেসরকারী বা ব্যাক্তি পর্যায়ে অনুরোধ/ আবেদনের প্রেক্ষিতে ল্যাব টেষ্ট সেবা প্রদান করছে। এলজিইডি’র সদর দপ্তরে অবস্থিত রয়েছে কেন্দ্রীয় ল্যাবরেটরী এবং বৃহত্তর জেলা সদরে রয়েছে আঞ্চলিক ল্যাবরেটরী। তাছাড়া অন্যান্য জেলা সদরে রয়েছে জেলা ল্যাবরেটরী। আবেদনকারী নির্ধারিত টেষ্ট ফি ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতঃ ল্যাব-ইন-চার্জ এর নিকট আবেদন করলে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে টেষ্ট করার পরপরই টেষ্ট ফলাফল রির্পোট প্রদান করা হয়।

 

এলজিইডি’র সড়ক কাটার অনুমতিপত্র:

অপরিহার্য্য নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে এলজিইডির সড়ক কাটার আবশ্যকতা দেখা দিলে সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলীর নিকট আগ্রহী প্রতিষ্ঠান বা ব্যক্তি আবেদন করবেন। উক্ত আবেদন পাওয়ার পর সরেজমিনে যাচাইকরতঃ ক্ষতিপূরন ফি নির্ধারণ করে সংশ্লিষ্ট আবেদকারীকে অবহিত করা হবে। ক্ষতিপূরন ফি জমা দেয়ার পর রাস্তা কাটার অনুমতি দেয়া হয়।

 

র্নিমাণ কাজের যন্ত্রপাতি ও যাবাহন ভাড়া প্রদান:

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বা অন্যকোন সরকারী/বে-সরকারী সংস্থা বা ব্যক্তি পর্যায়ের নির্মাণ কাজের জন্য যন্ত্রপাতি ও যানবাহন এলজিইডি’র জেলা পর্যায়ের নির্বাহী প্রকৌশলীর অফিস থেকে অনুমোদিত ভাড়া তালিকা অনুযায়ী নির্ধারিত ভাড়া প্রদান করলে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ভাড়া দেয়া হয়।

 

জিআইএস ম্যাপ সরবরাহ:

উন্নয়ন মূলক কর্মকান্ডের পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের সুবিধার্থে অনুমোদিত ফি তালিকা অনুযায়ী ফি প্রদান করলে জেলা ও উপজেলা ম্যাপ সরবরাহ করা হয়ে থাকে।

 

অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং জীবিকা উন্নয়নে ঋণ সহায়তা প্রদান:

উপ-প্রকল্প হস্তান্তরের পর পাবসস কর্তৃক অংশগ্রহণমূলক নিয়মিত রক্ষণাবেক্ষণ করার পর অর্থ প্রাপ্তি ও শর্ত সাপেক্ষে জরম্নরী ও মৌসুমী রক্ষাণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাবেন। প্রয়াজনের উপযুক্ততা উল্লেখপূবর্ক লাইভলিহুড ইমপ্রুভমেন্ট ট্রাষ্ট হতে ঋণ সহায়তা পেতে পারেন।